সিলেটের বিয়ানীবাজার গ্যাসক্ষেত্রে পরিত্যক্ত একটি কূপের সংস্কার (ওয়ার্কওভার) কাজ শুরু হয়েছে। সিলেট গ্যাস ফিল্ডসের (এসজিএফএল) আওতাধীন এই গ্যাসক্ষেত্রের ১ নম্বর কূপ আবার খনন করা হচ্ছে।

শনিবার খননকাজের উদ্বোধন করা হয়। সংস্কার শেষ হলে এই কূপ থেকে প্রতিদিন ৫-৭ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

পুনঃখননকাজ উদ্বোধন করেন বাংলাদেশ পেট্রোলিয়াম এপপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানির (বাপেক্স) ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী ও এসজিএফএলের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান।

সূত্র জানিয়েছে, বর্তমানে এসজিএফএলের আওতায় পাঁচটি গ্যাসক্ষেত্র রয়েছে। এগুলো হচ্ছে- হরিপুর গ্যাস, রশিদপুর, ছাতক, কৈলাসটিলা ও বিয়ানীবাজার। এর মধ্যে ছাতক আছে পরিত্যক্ত অবস্থায়। বাকি গ্যাসক্ষেত্রগুলোর ১২টি কূপ থেকে বর্তমানে প্রতিদিন ৯১ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হচ্ছে।

বিয়ানীবাজারের ১ নম্বর কূপ থেকে ১৯৯১ সালে গ্যাস উত্তোলন শুরু হয়। ২০১৪ সালে গ্যাস উত্তোলন বন্ধ হয়ে যায়। ২০১৬ সালে ফের উত্তোলন শুরু হলেও ওই বছরের শেষদিকে আবার বন্ধ হয়ে যায়। এরপর থেকে কূপটি পরিত্যক্ত অবস্থায় রয়েছে।

মিজানুর রহমান বলেন, কিছুদিনের মধ্যে ওয়ার্কওভার শেষ হবে। প্রতিদিন ৫-৭ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলনের আশা করা হচ্ছে। তবে খননকাজ শেষ না হওয়া পর্যন্ত নিশ্চিত করে বলা সম্ভব নয়।