হবিগঞ্জে বিএনপির সমাবেশে গুলিবর্ষণের অভিযোগে সংশ্নিষ্ট পুলিশ সুপার, ওসিসহ পুলিশের ৫৪ জনের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে।

বৃহস্পতিবার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সুলতান উদ্দিন প্রধানের আদালতে এই আবেদন করেন জেলা বিএনপির সদস্য অ্যাডভোকেট শামছুল ইসলাম। বিচারক আগামী সোমবার এ বিষয়ে আদেশ দেওয়ার জন্য দিন ধার্য করেছেন। এতে জেলা পুলিশ সুপার এসএম মুরাদ আলি, সদর থানার ওসি মাসুক আলী, ডিবির ওসি আল-আমিন, পরিদর্শক (তদন্ত) দৌস মোহাম্মদ, এসআই (নিরস্ত্র) নাজমুল হাসান, এএসআই আবু জাবের, বাপ্পী রুদ্র পাল, আলমগীর হোসেনসহ ৫৪ জনকে বিবাদী করা হয়েছে।

মামলার বাদী অ্যাডভোকেট শামছুল ইসলাম বলেন, গত ২২ ডিসেম্বর হবিগঞ্জে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে বিএনপির শান্তিপূর্ণ সমাবেশে পুলিশ প্রায় এক হাজার ২০০ রাউন্ড গুলিবর্ষণ করে। এতে বহু নেতাকর্মী আহত হয়েছেন, অনেকের অঙ্গহানিও হয়েছে। এমন ন্যক্কারজনক ঘটনার সুষ্ঠু বিচারের আশায় আদালতের স্মরণাপন্ন হয়েছেন তিনি।

মামলা সূত্রে জানা যায়, হবিগঞ্জ পৌরসভার মাঠে ও চিলড্রেন পার্কে সমাবেশ করার জন্য অনুমতি চাইলে প্রশাসন অস্বীকৃতি জানায়। বাধ্য হয়ে শায়েস্তানগরে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করা হয়। বিষয়টি লিখিতভাবে পুলিশ সুপারকে অবহিতও করা হয়। কিন্তু পুলিশ সমাবেশে মঞ্চ নির্মাণ থেকে শুরু করে লোকসমাগম ঠেকাতে ব্যারিকেড তৈরি করে বাধা দিতে থাকে। একপর্যায়ে পুলিশ সুপার এসএম মুরাদ আলি, সদর থানার ওসি মাসুক আলীর নির্দেশে কর্মসূচিতে গুলিবর্ষণ করা হয়। এতে অনেকেই গুরুতর জখম হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে হাসপাতালে চিকিৎসাধীন।