অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্যান্ডোরা পেপারসে নতুন করে বাংলাদেশের যেসব ব্যবসায়ীর নাম এসেছে, তাদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা যাচাই করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অভিযোগের সত্যতা পেলে অবশ্যই তাদের তালিকা আদালতে পাঠাবে দুদক।

বুধবার অর্থনৈতিক বিষয় ও ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন। অর্থমন্ত্রী বলেন, এর আগে পানামা ও প্যারাডাইস পেপারসে নাম এসেছে এমন ৪৩ ব্যক্তি-প্রতিষ্ঠানের তালিকা হাইকোর্টে জমা দিয়েছে দুদক। বিষয়টি এখন আদালতের এখতিয়ার। মামলা চলমান থাকায় এ বিষয়ে মন্তব্য করা যুক্তিযুক্ত হবে না।

উল্লেখ্য প্যান্ডোরা পেপারসে দ্বিতীয় ধাপের তালিকায় যাদের নাম এসেছে তাদের মধ্যে বাংলাদেশের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিরা হলেন- নিহাদ কবির, সাইদুল হুদা চৌধুরী, ইসলাম মঞ্জুরুল, মোহাম্মদ ভাই, সাকিনা মিরালী, অনিতা রানী ভৌমিক, ওয়াল্টার পোলাক ও ডেনিয়েল আর্নেস্তো আইউবাত্তি।

আরেক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ গত ৫০ বছরে আর্থসামাজিক খাতে ব্যাপক উন্নতি করেছে। আগামীতেও এ উন্নয়নের ধারা অব্যাহত থাকবে। তিনি বলেন, ২০৩৫ সালে বাংলাদেশ বিশ্বের ২৫তম অর্থনীতির দেশ হবে। আর ২০৪১ সালে হবে ২০তম।