রোহিঙ্গাদের জন্য সাড়ে ৩ কোটি ডলার সহায়তা ঘোষণা বিশ্বব্যাংকের

প্রকাশ: ০৫ জুন ২০২০   

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য ৩৫ মিলিয়ন বা সাড়ে তিন কোটি মার্কিন ডলারের আর্থিক সহায়তার কথা ঘোষণা করেছে বিশ্বব্যাংক।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়কে বিশ্বব্যাংক থেকে যে ১৬ কোটি ৫০ লাখ মার্কিন ডলার অনুদান দেওয়া হয়েছে, এই অনুদান তারই একটা অংশ। পুরো প্রকল্পটি বাস্তবায়ন করছে ডব্লিউএফপি। রোহিঙ্গাদের কাজের সুযোগ সৃষ্টি ও কমিউনিটিভিত্তিক সেবার কাজে এই তিন কোটি ৫০ লাখ মার্কিন ডলার ব্যয় করা হবে, যার মধ্যে রয়েছে কোভিড-১৯ বিষয়ক মানবিক সাড়াদানের অংশ হিসেবে রোহিঙ্গা ক্যাম্পে সাত লাখ মানুষের জন্য খাদ্য সহায়তা। এ প্রকল্পের ফলে প্রায় ৪০ হাজার বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর পরিবারের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে, যা রোহিঙ্গা ক্যাম্পের মোট জনসংখ্যার শতকরা ২০ ভাগ। এর মাধ্যমে ক্যাম্পের অবস্থার উন্নয়ন ঘটানোর জন্য বনায়নসহ মানুষের জন্য প্রবেশপথ ও নিষ্কাশন ব্যবস্থার উন্নয়নসহ বিভিন্ন কাজ করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, কোভিড-১৯-এর কারণে বিভিন্ন বিধিনিষেধ শেষ হওয়ার পর এই প্রকল্পের আওতায় ক্যাম্পে অত্যন্ত ঝুঁকিতে থাকা পরিবারগুলোর জন্য আত্মনির্ভরশীলতার সুযোগ বৃদ্ধি করা হবে ও সামাজিক সুসংগতি বৃদ্ধির লক্ষ্যে তরুণদের জন্য স্বেচ্ছাসেবীভিত্তিক কাজের সুযোগ সৃষ্টি করা হবে। এ ছাড়া ৬০ হাজার বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর পরিবারের অর্থনৈতিক অবস্থার উন্নয়ন ঘটানো ও সামাজিক সহনশীলতা বৃদ্ধি করা, স্বল্পমেয়াদি কমিউনিটি সেবাদান, স্বেচ্ছাসেবী সহায়তা ও প্রশিক্ষণ কোর্স দেওয়ার কার্যক্রম বাস্তবায়ন করা হবে এ প্রকল্পের মাধ্যমে।