লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যায় উদ্বেগ মানবাধিকার কমিশনের

প্রকাশ: ২৯ মে ২০২০     আপডেট: ২৯ মে ২০২০   

সমকাল প্রতিবেদক

মানবপাচারকারি চক্রের পরিারের সদস্যদের হাতে লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ আভবাসী শ্রমিকদের গুলি করে হত্য্যার ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে জাতীয় মানাধিকার কমিশন।

বিষয়টি ‘অত্যন্ত মর্মান্তিক’ উল্লেখ করে হত্যাকাণ্ডের শিকার ব্যক্তিদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানানো হয়।

শুক্রবার জাতীয় মানাধিকার কমিশন থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে নিহতদের পরিবারকে ক্ষতিপুরণ দিতে লিবিয়া সরকারের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রনালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আহবান জানানো হয়। এ ছাড়া মর্মন্তুদ ঘটনায় বেঁচে থাকাদের প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থার জন্য লিবিয়ায় অবস্থিত বাংলাদেশের দুতাবাসকে আহবান জানানো হয়।

আসকের উদ্বেগ: লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ অভিবাসী শ্রমিককে গুলি করে হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে মানাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক)। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারকে জোর কূটনৈতিক প্রচেষ্টা চালানোর আহ্বান জানানো হয়েছে।

শুক্রবার আইন ও সালিশ  কেন্দ্রের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মুস্তাফিজুর রহমান এক বিবৃতিতে এ আহ্বান জানান।

এতে বলা হয়েছে, লিবিয়ায় বাংলাদেশিসহ অভিবাসী শ্রমিককে গুলি করে হত্যা করেছে একটি মানবপাচারকারী চক্রের পরিবারের সদস্যরা। বাংলাদেশে অবৈধ অভিবাসনের সঙ্গে জড়িত মানবপাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণসহ এ

হত্যাকাণ্ডের সাথে জড়িতদের বিরুদ্ধে আইনগতব্যবস্থা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকারকে জোর কূটনৈতিক প্রচেষ্টা চালানোর আহ্বান জানাচ্ছে আসক।