এবার বুদ্ধ পূর্ণিমা উদযাপন হবে বাড়িতে

প্রকাশ: ০৪ মে ২০২০   

সমকাল প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে এবারের শুভ বুদ্ধ পূর্ণিমা উদযাপন করা হবে বাড়িতে। রোববার দেশের শীর্ষ বৌদ্ধ সংগঠনগুলো এই সিদ্ধান্ত নিয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

আগামী বুধবার বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান এই ধর্মীয় উৎসবটি উদযাপিত হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ বৌদ্ধ সমিতি, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভা, বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভা, পার্বত্য ভিক্ষু সংঘ-বাংলাদেশ এবং বনভন্তে শিষ্য সংঘসহ দেশের সব অঞ্চলের শীর্ষ বৌদ্ধ সংগঠনগুলো আলোচনা করে বুদ্ধ পূর্ণিমা বাড়িতে উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে। 

এতে আরও বলা হয়, করোনাভাইরাসের মহামারির কারণে এবার সব বিহার ও প্যাগোডায় শুভ বুদ্ধ পূর্ণিমার কোনো ধরনের আনুষ্ঠানিক কর্মসূচি পালন করা হবে না। শুধু বৌদ্ধ বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘরা বিহারের ভেতরে ধর্মীয় অনুষ্ঠান, পূজা, বন্দনাসহ ধর্মীয়কার্য সমাধা করবেন। অন্যরা নিজ নিজ বাড়িতে অবস্থান করে ধর্মীয় কার্য প্রতিপালন করবেন।

বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক ভিক্ষু সুনন্দ প্রিয় জানান, বুদ্ধ পূর্ণিমায় নিজ নিজ বাড়িতে ধর্মীয় কার্য সম্পাদন করে ধর্মীয় প্রতিষ্ঠান ও প্রিয় মাতৃভূমিকে করোনা ঝুঁকিমুক্ত রাখবেন তারা। একই সঙ্গে তারা ভগবান বুদ্ধের আহ্বান অনুযায়ী, করোনাকালে হতদরিদ্র মানুষের পাশে দানহস্ত প্রসারিত করবেন।

শুভ বুদ্ধ পূর্ণিমা মহামানব ভগবান গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণ দিবস। বৌদ্ধ সম্প্রদায় এ দিবসটি অত্যন্ত ঝাঁকজমকপূর্ণ পরিবেশে উদযাপন করে থাকে। এদিন সরকারি ছুটি থাকে।