ঢাবির বিদেশি শিক্ষার্থীদের এখনই না ফেরার আহ্বান

প্রকাশ: ১৪ মার্চ ২০২০   

 বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

স্যার পি জে হার্টগ ইন্টারন্যাশনাল হল     -ফাইল ছবি

স্যার পি জে হার্টগ ইন্টারন্যাশনাল হল -ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার পি জে হার্টগ ইন্টারন্যাশনাল হলের বিদেশি শিক্ষার্থীদের মধ্যে বাংলাদেশের বাইরে অবস্থানরতদের এখনই ফিরে না আসার আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি এ নির্দেশনার কারণে বিদেশি শিক্ষার্থীদের চিন্তিত না হওয়ারও পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভা থেকে এ নির্দেশনা দেওয়া হয়।

সভায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে একগুচ্ছ পরিকল্পনা নেওয়া হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে চলতি মাসে মুজিববর্ষ ও স্বাধীনতা দিবসের আয়োজনে কম জনসমাগম, আবাসিক হলগুলোতে পর্যাপ্ত পানি ও স্যানিটাইজার সরবরাহ ইত্যাদি। এ ছাড়া করোনা পরিস্থিতি ঠেকাতে প্রস্তুত রাখা হবে ঢাকা বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্র। এখানে ঠান্ডাজনিত সমস্যায় আক্রান্তদের দেওয়া হবে বিশেষ চিকিৎসা।

সভায় অংশ নেওয়া একজন হল প্রাধ্যক্ষ বলেন, সভায় গবেষণা বা উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে থাকা শিক্ষকদের এখনই দেশে ফেরার ব্যাপারে নিরুৎসাহিত করার সিদ্ধান্ত হয়েছে। শিক্ষক কিংবা শিক্ষার্থীদের মধ্যে যারা খুব সম্প্রতি দেশে ফিরেছেন, তাদের স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে যাওয়ার পরামর্শও দিয়েছে প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি। এ ছাড়া সব আবাসিক হল ও হোস্টেল প্রশাসনকে হলে করোনা-বিষয়ক সতর্কতামূলক পোস্টার টানাতে বলা হয়েছে।