রোহিঙ্গা সংকটে আন্তর্জাতিক সম্প্রদায় নির্লিপ্ত: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২০   

কূটনৈতিক প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন - ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন - ফাইল ছবি

রোহিঙ্গা সংকট নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায় নির্লিপ্ত। বৃহস্পতিবার ঢাকায় আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের (অ্যামচেম) মধ্যাহ্নভোজন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের কণ্ঠ আরও বেশি শক্তিশালী হওয়া উচিত। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে নানান স্বার্থজনিত কারণে আন্তর্জাতিক সম্প্রদায়ের কণ্ঠ উচ্চকিত হচ্ছে না।

তিনি বলেন, রোহিঙ্গাদের নিজের দেশ থেকে বের করে দেওয়া হয়েছে। তারা চরম দুর্দশার মধ্যে আছে। তাদের কোনো ভবিষ্যৎ নেই, আশা নেই। তারা বছরের পর বছর নিপীড়নের শিকার হয়ে আসছে। ১১ লাখ রোহিঙ্গার পাচার হওয়ার ঝুঁকি এখন বড় উদ্বেগের বিষয় হয়েছে। সম্প্রতি মালয়েশিয়ায় পাচারের সময় অনেক রোহিঙ্গার মর্মান্তিক মৃত্যুর খবরও এসেছে। কিন্তু তাদের এ দুর্দশা নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের কণ্ঠ এখনও খুবই দুর্বল।

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্য রপ্তানিতে শুল্ক প্রত্যাহারের আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সব ধরনের বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত সুবিধা না দিলেও অন্তত যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা সুতায় তৈরি পোশাক রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা দেওয়া হোক। বাংলাদেশি পণ্যের ওপর থেকে ১৫ শতাংশের শুল্ক তুলে দিলে রপ্তানি আরও বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অ্যামচেম সভাপতি সৈয়দ ইরশাদ আহমেদ, সহসভাপতি সৈয়দ মোহাম্মদ কামাল এবং ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের পলিটিক্যাল অফিসার ব্রেন্ট টি ক্রিস্টেনসেন। বেশ কিছু দেশের রাষ্ট্রদূত ওই মধ্যাহ্নভোজনে অংশ নেন।