দেশে অনিবন্ধিত কারখানা প্রায় ২০ হাজার

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০১৯   

 সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

দেশে প্রায় ২০ হাজার কারখানার কোনো নিবন্ধন নেই। মোট কারখানার সংখ্যা ৬৪ হাজার ৮৮২টি। যার মধ্যে ১৯ হাজার ৭২৭টির নিবন্ধনবিহীন। মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি মুজিবুল হকের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য কামরুল ইসলাম, ইসরাফিল আলম এবং নজরুল ইসলাম চৌধুরী অংশ নেন।

বৈঠকে জানানো হয়- দেশে মোট সরকারি কারখানা ১৪০টি। এর মধ্যে গত ২০১৮-১৯ অর্থ বছরে ৫৬টি পরিদর্শন করা হয়েছে। এছাড়া দেশে মোট বেসরকারি কারখানার সংখ্যা ৬৫ হাজার ৭৪২টি। এর মধ্যে নিবন্ধন রয়েছে ৪৬ হাজার ১৫টি এবং ১৯ হাজার ৭২৭টির নিবন্ধন নেই। গত অর্থবছর ২৩ হাজার ১১৬টি পরিদর্শন করা হয়েছে। একই সময়ে ফলোআপ পরিদর্শন হয়েছে আট হাজার ১৬৯টি। আর চলতি অর্থ বছরের নভেম্বর পর্যন্ত ২৫টি সরকারি ও ১১ হাজার ৬২১টি বেসরকারি কারখানা পরিদর্শন করা হয়। একই সময়ে তিন হাজার ১২৩টি ফলোআপ পরিদর্শন হয়েছে।

বৈঠকে জানানো হয়- ব্যক্তিমালিকানাধীন সড়ক পরিবহন শ্রমিক কল্যাণ তহবিল কোন মন্ত্রণালয়ের আওতায় থাকবে তার সিদ্ধান্ত নিতে একটি কমিটি গঠন করা হয়েছে। এছাড়া ব্যক্তিমালিকানাধীন সড়ক পরিবহনে কর্মরত শ্রমিকদের নিয়োগপত্র ও ছবিযুক্ত পরিচয়পত্র দিতে বিভিন্ন মালিক সংগঠনকে চিঠি দেওয়া হয়েছে বলেও জানানো হয়।

বৈঠক শেষে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়- বৈঠকে কলকারখানাগুলোকে দুর্ঘটনারোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়। এছাড়া শ্রমিকদের নিরাপত্তার স্বার্থে ও তাদের মানবিক অধিকার নিশ্চিতকল্পে প্রচলিত শ্রম আইন যথাযথভাবে অনুসরণের উপর গুরুত্বারোপ করা হয়।