সৌদিতে নারী শ্রমিক পাঠানোর পক্ষে সংসদীয় কমিটি

প্রকাশ: ২৬ নভেম্বর ২০১৯   

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

ফাইল ছবি

বিভিন্ন মহল থেকে নির্যাতনের অভিযোগ উঠলেও সৌদি আরবে নারী শ্রমিক পাঠানোর পক্ষেই অবস্থান নিয়েছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সোমবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। তবে তারা এ বিষয়ে অধিকতর সুরক্ষা নিশ্চিত করার পরামর্শ দিয়েছে সরকারকে। কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য এবং মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃনাল কান্তি দাস, আয়েশা ফেরদাউস, পংকজ নাথ ও ইকবাল হোসেন অংশ নেন।

বেশকিছু দিন ধরেই সৌদি আরবে যাওয়া নারী শ্রমিকদের ওপর যৌন নির্যাতনের অভিযোগ আসছে। এ পরিপ্রেক্ষিতে সর্বশেষ সংসদের অধিবেশনেও একাধিক সদস্য সৌদি আরবে নারী শ্রমিক পাঠানো বন্ধের জন্য সরকারের কাছে দাবি জানান। পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থার পক্ষ থেকেও সৌদি আরবে নারী শ্রমিকদের নির্যাতনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে। এমন পরিস্থিতিতে মন্ত্রী ইমরান আহমদ সংসদের বৈঠকে বলেছিলেন, বিষয়টি নিয়ে সরকারও চিন্তিত।

সোমবার বৈঠক শেষে এ বিষয়ে কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ সাংবাদিকদের বলেন, নারী শ্রমিক পাঠানো বন্ধের পক্ষে তারা নন। কমিটি মনে করছে তাদের পাঠানো অব্যাহত রাখতে হবে। তবে যেসব অভিযোগ উঠছে সেগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিতে হবে। নারী শ্রমিকদের নিরাপত্তার ওপর জোর দিতে হবে। সৌদি সরকারের সঙ্গে এ বিষয়ে চুক্তি করে নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

এদিকে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বর্তমানে প্রবাসী কল্যাণ ব্যাংকের ৬৩টি শাখা রয়েছে। এর মধ্যে ৫৬টি জেলা পর্যায়ে এবং ৭টি উপজেলা পর্যায়ে। ঝালকাঠি, মেহেরপুর, নীলফামারী, জয়পুরহাট, ঠাকুরগাঁও, পঞ্চগড় শাখা, লালমনিরহাট, বান্দরবান ও খাগড়াছড়ি জেলায় কোনো শাখা নেই। এ জেলাগুলোসহ ২০টি নতুন শাখা খোলার জন্য অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে।

বৈঠকে জানানো হয়েছে ব্যাংকের মাধ্যমে এ বছরের ৩১ অক্টোবর পর্যন্ত ৩৯ হাজার ২৯০ জন বিদেশগামী ও বিদেশ ফেরত কর্মীকে ৪৫৫ কোটি ৩ লাখ টাকা ঋণ বিতরণ এবং ৩৩১ কোটি ১৪ লাখ টাকা আদায় করা হয়েছে। বৈঠকে বিদেশ ফেরত কর্মীদের বিমানবন্দরে হয়রানি দূর করার বিষয়ে নজরদারি জোরদারসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়।