অরক্ষিত বিপ্লবের বাড়ি

প্রকাশ: ২১ অক্টোবর ২০১৯     আপডেট: ২১ অক্টোবর ২০১৯      

 রাজীব নূর, বোরহানউদ্দিন (ভোলা) থেকে

বিপ্লব চন্দ্র শুভর বাড়ি- সমকাল

ফেসবুকে যে ম্যাসেজ নিয়ে ভোলার বোরহানউদ্দিনে রোববার তুলকালাম কাণ্ড ঘটে গেল, সেই ফেসবুক আইডির মালিক বিপ্লব চন্দ্র শুভর বাড়ি এখন অরক্ষিত। সোমবার বোরহানউদ্দিন উপজেলার কাচিয়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডে বিপ্লবের বাড়িত গিয়ে দেখা যায়, আতঙ্কে আছেন তার বাবা চন্দ্র মোহন বৈদ্য ও মা বাসন্তী রানী বৈদ্য। ছোট্ট বাড়ির পাঁচটি ঘরের একটি বিপ্লবদের। সে ঘরে তার মা-বাবা থাকেন।

এখানে কথা হয় বিপ্লবের কাকা অসীম কুমার বৈদ্যের সঙ্গে। বিপ্লবের সমবয়সী অসীম বলেন, শুক্রবার সকালে বিপ্লব চন্দ্র শুভর নিজের নাম ও ছবি সম্বলিত ফেসবুক আইডি হ্যাক হয়। এরপর বিপ্লবের ম্যাসেঞ্জার আইডি থেকে প্রতিবেশী মিজান নামে একজনের কাছে ৬০০ টাকা চাওয়া হয়। এ সময় বিপ্লবের ম্যাসেঞ্জার আইডি থেকে তাকে হজরত মুহাম্মদ (সা.)-এর নাম ধরে গালি দিয়ে ম্যাসেজ দেওয়া হয়। একই সময়ে বিপ্লবের কয়েকজন ফেসবুক বন্ধুর কাছেও ওই ম্যাসেজ দেওয়া হয়। যখন এ ঘটনা ঘটে তখন বিপ্লব জমিতে কাজ করছিলেন। এ সময় তার মোবাইলে ইন্টারনেট ডেটা ছিল না। এ ঘটনা জানতে পেরে অসীম কুমারকে নিয়ে বিপ্লব থানায় চলে যান। থানায় একজন এসআইকে বিষয়টি বলার পর তিনি প্রমাণ না থাকায় কোনো জিডি নেননি। পরে ছাত্রলীগের বোরহানউদ্দিন উপজেলার সভাপতি নজরুল ইসলামকে নিয়ে বিপ্লব থানায় জিডি করেন। এ সময় পুলিশ বিপ্লবকে হেফাজতে নেয় এবং তার কাকাকে ছেড়ে দেয়।

পরে ধর্ম অবমাননার অভিযোগে সংখ্যালঘু সম্প্রদায়ের বিপ্লবের বিচার দাবিতে রোববার 'তৌহিদী জনতা'র ব্যানারে বিক্ষোভ মিছিল বের হলে পুলিশের সঙ্গে এলাকাবাসীর সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে চারজন নিহত হন। রোববারও আলেমদের নতুন সংগঠন সর্বদলীয় মুসলিম ঐক্যপরিষদের সংবাদ সম্মেলনে তোলা ছয় দাবির এক নম্বর দাবি হলো বিপ্লবের ফাঁসি। কিন্তু যে বিপ্লবকে নিয়ে এতো তুলকালাম; সেই বিপ্লবের বাড়িতে পুলিশের কোনো পাহারা নেই। সংঘর্ষের দিন ছয় সদস্যের একটি পুলিশ দল তার বাড়িতে থাকলেও সোমবার সকালে কাউকে দেখা যায়নি। এ অবস্থায় চরম আতঙ্কে আছেন বিপ্লবের বাবা-মা। বাড়িতে কেউ এলেই তাদের আতঙ্ক আরও বেড়ে যায়।

অবশ্য সোমবার পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (এসবি) তিন সদস্যকে বিপ্লবের বাড়িতে দেখা গেছে। তারা তদন্ত কাজে এসেছেন বলে জানান। বিপ্লবের বাড়িতে নিরাপত্তার বিষয়ে তাদের প্রশ্ন করা হলে তারা বলেন, আশপাশেই পুলিশের টহল টিম আছে।

কাচিয়া ইউনিয়নের সদস্য আব্দুর রাজ্জাক বলেন, গ্রামের লোকজন বিপ্লবদের বাড়ি পাহারা দিচ্ছেন। কিন্তু পুলিশের কোনো পাহারা নেই।

এ বিষয়ে বোরহানউদ্দিন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এনামুল হককে একাধিকবার ফোন করলে তিনি কল রিসিভ করেননি। তবে রোববার ওসি গণমাধ্যমকে বলেন, শুক্রবার রাতে বিপ্লব চন্দ্র শুভ নিজের ইচ্ছায় আমাদের কাছে আসে তার ফেসবুক আইডি হ্যাক হয়েছে বলে জিডি করতে। সে জানায় একটি মোবাইল নম্বর থেকে কল করে তার কাছে চাঁদা চাইছে। পরে শনিবার ট্রাকিং করে হাসনাইন শরীফ নামে একজনকে কলাপাড়া থেকে আটক করে বোরহানউদ্দিন এনে জিজ্ঞাসাবাদ করা হয় । তার কথা মতো বিপ্লবের ফেসবুক আইডি হ্যাকিংয়ের সঙ্গে জড়িত শাকিল নামে আরও এক যুবককে আটক করা হয়।

বিপ্লবের কাকা জানান, এই শরীফ বিপ্লবের প্রতিবেশী। ফেসবুক আইডি ফেরত দেওয়ার কথা বলে বিপ্লবের কাছে দুই হাজার টাকা দাবি করেছিল। সোমবার শরীফের বাড়িতে গিয়ে কাউকে পাওয়া যায়নি। ঘরে তালা দিয়ে তার মা-বাবা কোথায় গেছেন তা জানেন না প্রতিবেশীরাও।