জাপান পৌঁছেছেন রাষ্ট্রপতি

প্রকাশ: ২১ অক্টোবর ২০১৯     আপডেট: ২১ অক্টোবর ২০১৯      

অনলাইন ডেস্ক

জাপান ও সিঙ্গাপুরে আট দিনের সরকারি সফরে সোমবার টোকিও পৌঁছেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইট রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীদের নিয়ে রোববার দুপুর ১টা ৩৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে পরের দিন সোমবার সকাল সাড়ে ৬টায় (স্থানীয় সময়) টোকিও অবতরণ করে। খবর ইউএনবির

টোকিও পৌঁছার আগে রাষ্ট্রপতিকে বহনকারী বিমানটি সন্ধ্যা সাড়ে ৭টায় (স্থানীয় সময়) সিঙ্গাপুরের চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সেখানে যাত্রা বিরতির পর রাতে অপর একটি ফ্লাইটে টোকিও উদ্দেশে যাত্রা করেন।

জাপান পৌঁছার পর টোকিওর হানিদা আন্তর্জাতিক বিমানবন্দরে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান।

টোকিও থাকাকালে রাষ্ট্রপতি স্টেট হল অব ইম্পেরিয়েল প্লেসে নতুন জাপানি সম্রাট নারুহিতো ও সম্রাজ্ঞী মাসাকো’র অভিষেক অনুষ্ঠানে মঙ্গলবার দুপুর ১টা ৩০ মিনিটে (স্থানীয় সময়) যোগ দেবেন।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, জাপানের সম্রাট শতাব্দী পুরোনো প্রথা অনুযায়ী অনুষ্ঠানে তার অভিষেকের কথা ঘোষণা করবেন, যেখানে ১৭০টির বেশি দেশের রাষ্ট্রপ্রধান ও উচ্চপদস্থ কর্মকর্তাসহ প্রায় ২ হাজার অতিথি উপস্থিত থাকবেন।

বিগত দুই শতকের মধ্যে প্রথমবারের মতো সম্রাট আকিহিতোর স্বেচ্ছায় সিংহাসন ত্যাগের পর ছেলে সম্রাট নারুহিতো (৫৯) গত মে মাসে সিংহাসনে আরোহণ করেন। জাপানের ঐতিহ্য অনুযায়ী উত্তরাধিকার সূত্রে তিনি ১২৬তম সম্রাট।

২৩ অক্টোবর রাষ্ট্রপতি জাপানের দ্বিতীয় বৃহত্তম নগরী ইয়োকোহামা সফর করবেন। একই দিনে টোকিওর হোটেল নিউ ওটানিতে তার সাথে দেখা করবেন কসোভোর প্রেসিডেন্ট হাশিম থাওই।

হোটেল নিউ ওটানিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আয়োজিত ভোজসভায় অংশ নেবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

রাষ্ট্রপতি দেশে ফেরার পথে ২৫-২৭ অক্টোবর সিঙ্গাপুর সফর করবেন। তিনি ২৭ অক্টোবর দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।