মিয়ানমারকে আরও ৫০ হাজার রোহিঙ্গার তালিকা হস্তান্তর

প্রকাশ: ১৫ অক্টোবর ২০১৯      

 কূটনৈতিক প্রতিবেদক

ফাইল ছবি

প্রত্যাবাসনের জন্য মিয়ানমারকে আরও ৫০ হাজার ৫০৬ জন রোহিঙ্গার তালিকা দিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উ-কে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠিয়ে মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক দেলোয়ার হোসেন এ তালিকা হস্তান্তর করেন।

এর আগে বাংলাদেশ তিন দফায় ৫৫ হাজার রোহিঙ্গার তালিকা দিয়েছিল। এ নিয়ে কক্সবাজারে অবস্থান করা দশ লাখের বেশি রোহিঙ্গার মধ্যে মিয়ানমারকে মোট এক লাখ ৫ হাজার রোহিঙ্গার তালিকা দেওয়া হলো।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের সম্পূর্ণ তালিকা তৈরির কাজ প্রায় শেষের পথে। দ্রুততম সময়ে সব রোহিঙ্গার তালিকা মিয়ানমারের কাছে হস্তান্তর করা হবে।

সূত্র আরও জানায়, এখন পর্যন্ত বাংলাদেশ থেকে যে তালিকা দেওয়া হয়েছে তার মধ্যে দুই দফায় ১২ হাজারের যাচাই-বাছাই শেষ করেছে মিয়ানমার। তবে তাদের মধ্যে এখন পর্যন্ত আট হাজার ৭০০ রোহিঙ্গাকে মিয়ানমার নিজেদের নাগরিক হিসেবে মেনে নিয়েছে। এর বাইরে ৬৮ জনকে তারা সন্ত্রাসী হিসেবে উল্লেখ করার কথা জানিয়েছে।

সূত্র আরও জানায়, বাংলাদেশ থেকে তালিকা হস্তান্তরের পর মিয়ানমার যাচাই-বাছাইয়ের কাজ খুবই ধীরগতিতে করছে। বাংলাদেশ থেকে বারবার তাগাদা দেওয়া হলেও খুব বেশি তা আমলে নিচ্ছে বলে মনে হচ্ছে না। তবে এখন বাংলাদেশের পক্ষ থেকে পূর্ণাঙ্গ তালিকা তৈরির কাজ দ্রুতগতিতে চলছে।