রোহিঙ্গা সঙ্কট নিয়ে ত্রিদেশীয় বৈঠক হবে

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

জাতিসংঘের সাধারণ অধিবেশনের সময় রোহিঙ্গা সঙ্কট নিয়ে বাংলাদেশ, মিয়ানমার ও চীনের মধ্যে ত্রিদেশীয় বৈঠকের কথা সংসদীয় কমিটিকে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মিয়ানমার থেকে বাস্তচ্যুত রোহিঙ্গা প্রত্যাবাসনের অগ্রগতি ও মিয়ানমারের সর্বশেষ অবস্থান নিয়ে আলোচনা করা হয়।

কমিটির সভাপতি ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আব্দুল মজিদ খান, হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ এবং নিজাম উদ্দিন জলিল (জন)।

বৈঠকের পরে কমিটির সভাপতি ফারুক খান সাংবাদিকদের জানান, মন্ত্রণালয় থেকে কমিটিকে জানানো হয়েছে- জাতিসংঘের সাধারণ অধিবেশন চলাকালীন ত্রিদেশীয় এই বৈঠক অনুষ্ঠিত হবে। মন্ত্রণালয়ের নেওয়া বিভিন্ন পদক্ষেপ কমিটিকে অবহিত করা হয়েছে। তারা জানিয়েছে- আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) এবং আন্তর্জাতিক অপরাধ আদলতের (আসিসি) মাধ্যমেও চেষ্টা করছে।

২০১৭ সালের আগস্টে মিয়ানমারের রাখাইনে সেনা অভিযান শুরুর পর নির্যাতনের মুখে প্রাণ বাঁচাতে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশ সীমান্তে ছুটতে থাকে। এখন পর্যন্ত দুই দফা রোহিঙ্গা প্রত্যাবাসনের সময় ঠিক হলেও মিয়ানমারের বাস্তচ্যুত নাগরিকদের অনাগ্রহের কারনেণে কাজ শুরু হয়নি।