ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

বিভিন্ন স্থানে বিএনপি-জামায়াতের শতাধিক নেতাকর্মী গ্রেফতার

বিভিন্ন স্থানে বিএনপি-জামায়াতের শতাধিক নেতাকর্মী গ্রেফতার

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০১৮ | ১৬:৩৪ | আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৮ | ১৬:৩৯

দেশের বিভিন্ন স্থান থেকে বিএনপি-জামায়াত ও এর অঙ্গ সংগঠনের অন্তত ১০২জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। 

বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার সকাল পর্যন্ত তাদের পৃথক অভিযানে গ্রেফতার করা হয়। 

এদের মধ্যে সাতক্ষীরায় ৫৪ জন, ছাগলনাইয়ায় ১৮ জন, হবিগঞ্জে ৯ জন, ঝিনাইদহের শৈলকুপায় ৪ জন, নেত্রকোনার মদনে ৪ জন, চট্টগ্রামের সীতাকুণ্ডে ৪ জন, রাজশাহীর বাঘায় ২ জন, টাঙ্গাইলে ২ জন, গাজীপুরের কাপাসিয়ায় ২ জন, ঠাকুরগাঁওয়ে ১ জন, পিরোজপুরের মঠবাড়িয়ায় ১ জন, কুমিল্লার হোমনায় ১ জন গ্রেফতার হয়েছেন। এছাড়া বগুড়ায় অন্তত ৪০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। 

সমকালের ব্যুরো অফিস, প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর।

সাতক্ষীরা : জেলাব্যাপী পুলিশের বিশেষ অভিযানে ৫৪ জনকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার সকাল পযর্ন্ত সাতক্ষীরার আটটি থানার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। সাতক্ষীরা জেলা পুলিশের বিশেষ শাখার পরিদর্শক আজম খান জানান, গ্রেফতার ব্যক্তিদের বিরুদ্ধে নাশকতা, মাদকসহ বিভিন্ন অভিযোগে মামলা রয়েছে।

ছাগলনাইয়া (ফেনী) : ছাগলনাইয়ায় জামায়াত-শিবির সন্দেহে ১৮ জন মাদ্রাসা শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। গ্রেফতারের সময় একটি রেস্টুরেন্টে গোপন বৈঠক করছিলেন তারা। এরা সবাই ছাগলনাইয়া পৌরসভার মির্জার বাজার মাদ্রাসার আলিম প্রথম বর্ষের ছাত্র। 

ছাগলনাইয়া থানার পরিদর্শক (তদন্ত) সুদ্বীপ রায় পলাশ সমকালকে জানান, এরা সবাই শিবির কর্মী। নাশকতা ও হামলার পরিকল্পনা করতে গোপন বৈঠক করছিলো তারা। 

ওসি এমএম মুর্শেদ জানান, আটক শিক্ষার্থীদের বিরুদ্ধে নাশকতার মামলা হয়েছে।

বাঘা (রাজশাহী): বাঘায় বিএনপি নেতা মনিরুজ্জজামান সান্টুসহ দু'জনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে বাউসা ভোকেশনাল এন্ড টেকনিক্যাল কলেজের শিক্ষক সান্টুকে গ্রেফতার করা হয়। এর আগে বুধবার রাতে উপজেলার ভারতিপাড়া গ্রামের বাসিন্দা এমরানের ছেলে মিনারুলকে গ্রেফতার করা হয়। 

ওসি মহসীন আলী জানান, নাশকতার মামলায় তাদের গ্রেফতার করা হয়েছে।

শৈলকুপা (ঝিনাইদহ): শৈলকুপা উপজেলা বিএনপির ৪ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে রয়েছেন, উপজেলা বিএনপির সাধারন সম্পাদক রাকিবুল হাসান খান দিপু, সাংগাঠনিক সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ ও পৌর ছাত্রদলের সভাপতি আকুল হোসেন। বৃহস্পতিবার রাতে তাদের গ্রেফতার করা হয়। 

শৈলকুপা থানার ওসি কাজী আয়ুবুর রহমান জানান, তারা সবাই শৈলকুপা থানায় নাশকতা মামলার পরোয়ানাভুক্ত আসামী।

মদন (নেত্রকোনা): মদন উপজেলা বিএনপির চেয়ারম্যান রফিকুল ইসলাম আকন্দ ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের এপিএস মির্জা হায়দায়, শামছুল হকসহ দেড়শতাধিক বিএনপি নেতাকর্মীর বিরুদ্ধে পৃথক তিনটি মামলা হয়েছে। বুধবার রাতে কাইটাইল ইউনিয়ন যুবলীগের সাংগঠিক সম্পাদক মো:নূরে আলম ও পৌর যুবলীগের যুগ্নআহবায়ক কিবরিয়া বাদী হয়ে এ মামলা তিনটি করেন। এ মামলায় ৪ জনকে গ্রেফতার করা হয়েছে। 

ওসি রমিজুল হক জানান, গ্রেফতার ৪ জনকে আদালতে পাঠানো হয়েছে।

সীতাকুণ্ড (চট্টগ্রাম): চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনে ধানের শীষ প্রতীকের প্রচারণার সময় বিএনপির চার নেতাকে আটক করেছে পুলিশ। আটকরা হলেন- সীতাকুণ্ড ভাটিয়ারী ইউনিয়ন বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ নবী চৌধুরী, জাবেদ, শাহাদাত ও সামশু। সীতাকুণ্ড থানার পরিদর্শক মোহাম্মদ জাব্বারুল ইসলাম বলেন, তাদের বিরুদ্ধে মামলা রয়েছে।

ঠাকুরগাঁও: বালিয়াডাঙ্গী উপজেলার জামায়াতের আমির রফিকুল ইসলামকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার বিকালে তাকে গ্রেফতার করা হয়। 

বালিয়াডাঙ্গী থানার ওসি মোসাব্বেল হক বলেন, জামায়াত নেতা রফিকুল ইসলামের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা ছিল।

মঠবাড়িয়া (পিরোজপুর): পিরোজপুরের-৩ আসনে 'দন্ডপ্রাপ্ত কারাবন্দি খালেদা জিয়া ও দেলোয়ার হোসেন সাইদীর মুক্তি মিলবে, ধানের শীষে ভোট দিলে' এ স্লোগান প্রচারণাকারী আবু হানিফকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে তাকে আটক করা হয়। 

মঠবাড়িয়া থানার ওসি শওকত আনোয়ার জানান, গ্রেফতার আবু হানিফকে শুক্রবার আদালতে পাঠানো হয়েছে।

মধুপুর (টাঙ্গাইল): মধুপুরে বিএনপি কর্মীদের বিরুদ্ধে নৌকার পোস্টার ও প্রতীকি নৌকা বানানোর সময় মুক্তিযোদ্ধা শাহজাহান আকন্দ, তার দুই ছেলেসহ কয়েকজনকে পিঠিয়ে আহত করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় বিএনপির ৩৯ নেতাকর্মীর বিরুদ্ধে মধুপুর থানায় মামলা হয়েছে। এ মামলায় দু'জনকে গ্রেফতার করেছে পুলিশ। 

মধুপুর থানার উপ-পরিদর্শক ফখরুল ইসলাম দুজনেকে আটকের বিষয় নিশ্চিত করেছেন। 

এদিকে ধনবাড়ী পৌর বিএনপির আহবায়ক হাফেজ খায়রুল ইসলামকে আটক করেছে ধনবাড়ী থানা পুলিশ।

কাপাসিয়া (গাজীপুর): কাপাসিয়ায় ককটেল বিস্ফোরণ ও দাঙ্গা-হাঙ্গামার অভিযোগে পৃথক দুটি মামলায় বৃহস্পতিবার রাতে কৃষকদল সভাপতিসহ দু'জনকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার তাদেরকে গাজীপুর আদালতে পাঠানো হয়েছে।

হবিগঞ্জ প্রতিনিধি: জেলা যুবদল নেতা জহিরুল ইসলাম সেলিম ও জেলা ছাত্রদলের যুগ্ম-সাধারণ সম্পাদক জিকে ঝলকসহ হবিগঞ্জ, লাখাই ও শায়েস্তাগঞ্জে ৯ নেতাকর্মীকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। বৃহস্পতিবার রাতে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। 

হবিগঞ্জ ডিবি পুলিশের ওসি মানিকুল ইসলাম গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেন।

হোমনা (কুমিল্লা): বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঐক্যফ্রন্ট প্রার্থী ড. খন্দকার মোশারফ হোসেনের গণসংযোগ চলাকালে আওয়ামী লীগ প্রার্থী সেলিমা আহমাদ মেরীর নির্বাচনী অফিস ভাঙচুরের ঘটনায় বিএনপির দুই শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। 

বৃহস্পতিবার রাতে উপজেলার ঘাড়মোড়া ইউনিয়নের আওয়ামীলীগ সাধারন সম্পাদক মনির হোসেন বাদী হয়ে হোমনা থানায় এ মামলা করেন। এ ঘটনায় ঘাড়মোড়া গ্রামের আবদুস সাত্তার (৪৮) নামে বিএনপির এক কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

হোমনা থানার ওসি সৈয়দ ফজলে রাব্বি বলেন, একজনকে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছে। বাকীদের গ্রেফতারের চেষ্টা চলছে।

বগুড়া ব্যুরো: সোনাতলা উপজেলার বালুয়া ইউনিয়ন বিএনপি কার্যালয় থেকে ৪ টি ককটেল উদ্ধারের ঘটনায় দলটির ৪০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। এ মামলার প্রধান আসামী সোনাতলা উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম আহসানুল তৈয়ব জাকির। 

সোনাতলা থানার এসআই বাশির আহম্মেদ বাদী হয়ে সোনাতলা থানায় বৃহস্পতিবার রাতে মামলাটি দায়ের করেন। 

বিষয়টি নিশ্চিত করেছেন সোনাতলা থানার ওসি শরিফুল ইসলাম।

আরও পড়ুন

×