এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ২০১৫ সাল থেকে দেশের সুবিধাবঞ্চিত তরুণদের কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে কর্মসংস্থান নিশ্চিতের লক্ষে স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (SEIP) প্রকল্প বাস্তবায়ন করছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ প্রকল্পের নির্বাহী সংস্থা হিসেবে কাজ করছে।

বৃহস্পতিবার এই প্রকল্পের আওতায় প্রতিবন্ধী পুনর্বাসন ও গবেষণা সমিতি (DRRA) এবং ফুড ক্যাডেট লিপি'স ইউফোরিয়া অফ কুলিনারি আর্টস নামে দুটি প্রতিষ্ঠানের সাথে দুটি চুক্তি স্বাক্ষর করেছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন। পিকেএসএফ-এর পক্ষে উক্ত চুক্তিদ্বয়ে স্বাক্ষর করেন এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ জসীম উদ্দিন। প্রকল্পের ৩য় ধাপের আওতায় নিয়মিত প্রশিক্ষণ কর্মসূচির পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়িত হবে।

DRRA বর্তমানে বাংলাদেশের প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণ বাস্তবায়নে অনন্য ভূমিকা রাখছে। পিকেএসএফ-এর আওতায় DRRA সাতক্ষীরা জেলার দেবহাটা এলাকায় প্রতিবন্ধী তরুণদের ফ্যাশন গার্মেন্টস এবং মোবাইল ফোন সার্ভিসিং ট্রেডে প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি কর্মসংস্থান নিশ্চিত করবে। 

একইদিন পিকেএসএফ-র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মহোদয় ফুড ক্যাডেট লিপি'স ইউফোরিয়া অফ কুলিনারি আর্টসের সাথে আরেকটি চুক্তি স্বাক্ষর করেন। এই চুক্তির আওতায় সুবিধাবঞ্চিত পরিবার থেকে নির্বাচিত তরুণদের খাদ্য ও পানীয় উৎপাদন প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি তাদের মজুরিভিত্তিক কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থান নিশ্চিত করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালকের সাথে পিকেএসএফ-এর সিনিয়র মহাব্যবস্থাপক ও প্রকল্পের মূখ্য সমন্বয়কারী মোঃ জিয়াউদ্দিন ইকবাল, সহকারী মূখ্য সমন্বয়কারী কাজী ফারজানা শারমিন, প্রোগ্রাম কো-অর্ডিনেটর জনাব ইফফাত আরা উপস্থিত ছিলেন।

DRRA-এর পক্ষে মিসেস ফরিদা ইয়াসমিন, এক্সিকিউটিভ ডিরেক্টর আখতারি আসাফ (স্বপ্না রেজা), অ্যাডভাইজার-কমিউনিকেশন এবং ফুড ক্যাডেট লিপি’স ইউফোরিয়া’র পক্ষে নাফিজ ইসলাম, প্রধান নির্বাহী কর্মকর্তা চুক্তিতে স্বাক্ষর করেন।