যতদিন বিচার হবে না ততদিন কর্মসূচি

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০১৮      

সমকাল প্রতিবেদক

সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যার বিচার দাবিতে সমাবেশ করেছেন সাংবাদিকরা। গতকাল রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) চত্বরে এ সমাবেশ থেকে খুনিদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। সমাবেশ শেষে সচিবালয়ে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে স্মারকলিপি দেন সাংবাদিক নেতারা।

সমাবেশে সভাপতির বক্তব্যে ডিআরইউ সভাপতি সাইফুল ইসলাম বলেন, সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যায় জড়িতরা যতদিন না গ্রেফতার হয়ে বিচারের মুখোমুখি হবেন, ততদিন সাংবাদিকরা কর্মসূচি পালন করে যাবেন। তিনি বলেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অনেক ক্লু-লেস হত্যার ঘটনা তদন্ত করে বের করেছে। তাহলে কেন সাগর-রুনি হত্যায় জড়িতদের বের করতে পারছে না? তিনি বলেন, যে কোনো নাগরিক হত্যার শিকার হলে খুনিদের বের করা রাষ্ট্রের দায়িত্ব। তাহলে কি রাষ্ট্র এখানে ব্যর্থ?

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ, ডিইউজের একাংশের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, অন্য অংশের সাধারণ সম্পাদক  জাহাঙ্গীর আলম প্রধান, ডিআরইউর সাবেক সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস খান, সাজ্জাদ আলম খান তপু, ইলিয়াস হোসেন, রাজু আহমেদ, মুরসালিন নোমানী প্রমুখ।

সমাবেশ শেষে সাংবাদিক নেতারা একটি র‌্যালি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যান। এরপর ১৮ জনের একটি প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ে তার হাতে স্মারকলিপি তুলে দেন। এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সাগর-রুনি হত্যা মামলার তদন্ত নিয়ে তারা এখনও অন্ধকারে। এ থেকে বেরোতে পারছেন না। তিনি জানান, দু-একদিনের মধ্যে র‌্যাবের ডিজিকে ডেকে এ বিষয়ে কথা বলবেন। মামলাটির তদন্ত প্রতিবেদন যাতে খুব শিগগিরই দেওয়া হয় সে বিষয়েও পদক্ষেপ নেওয়ার কথা জানান তিনি।

২০১২ সালের ১১ ফেব্রুয়ারি সাংবাদিক দম্পতি সাগর-রুনিকে রাজধানীর পশ্চিম রাজাবাজারের বাসায় হত্যা করা হয়। পরের দিন রুনির ভাই নওশের আলম রোমান শেরেবাংলা নগর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। চার দিন পর মামলার তদন্তভার ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কাছে হস্তান্তর করা হয়। দুই মাসেরও বেশি সময় তদন্ত করে ডিবি রহস্য উদ্ঘাটনে ব্যর্থ হয়। পরে হাইকোর্টের নির্দেশে ২০১২ সালের ১৮ এপ্রিল মামলার তদন্তভার র‌্যাবের কাছে হস্তান্তর করা হয়। কিন্তু গত ছয় বছরেও তদন্তে অগ্রগতির কোনো তথ্য পাওয়া যায়নি।
যখন ভুল ভাঙল...

যখন ভুল ভাঙল...

বাড়ির ছাদে হাতে শটগান নিয়ে গুলি করছেন এক নারী। কালো ...

মননশীল বইয়ের পাঠক বাড়ছে

মননশীল বইয়ের পাঠক বাড়ছে

কাল বাদে পরশু শেষ হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা। তিন দিন ...

সমীকরণ মিলছে না জোটে জটিলতা একক প্রার্থীতেও

সমীকরণ মিলছে না জোটে জটিলতা একক প্রার্থীতেও

আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে সুপরিচিত ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ-রানীশংকৈল উপজেলার একাংশ) আসনটি ...

ট্রাভেল ব্যাগে মিলল নিখোঁজ ছাত্রীর লাশ

ট্রাভেল ব্যাগে মিলল নিখোঁজ ছাত্রীর লাশ

সকালে কলেজে যাওয়ার কথা বলে গত শনিবার মিরপুরে মামার বাসা ...

বাউফলে স্বরাষ্ট্রমন্ত্রীর অনুষ্ঠানে সংঘর্ষে আওয়ামী লীগের দুই পক্ষ

বাউফলে স্বরাষ্ট্রমন্ত্রীর অনুষ্ঠানে সংঘর্ষে আওয়ামী লীগের দুই পক্ষ

বাউফল মডেল থানা উদ্বোধন করতে গিয়েছিলেন প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান ...

প্রশ্নফাঁস বন্ধ করতে না পারলে পদত্যাগ করুন: মতিন খসরু

প্রশ্নফাঁস বন্ধ করতে না পারলে পদত্যাগ করুন: মতিন খসরু

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুল মতিন খসরু বলেছেন, প্রশ্ন ফাঁস ...

সু চির বিচার চাইলেন তিন নোবেলজয়ী নারী

সু চির বিচার চাইলেন তিন নোবেলজয়ী নারী

শান্তিতে তিন নোবেল বিজয়ী ইরানের শিরিন এবাদি, ইয়েমেনের তাওয়াক্কল কারমান ...

অভিজিৎ হত্যার তিন বছরেও হয়নি চার্জশিট

অভিজিৎ হত্যার তিন বছরেও হয়নি চার্জশিট

বিজ্ঞানমনস্ক লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যার তিন বছর পার ...