ঢাকায় ভোটের হাওয়া

চায়ের কাপেও আলোচনার উত্তাপ

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০১৮      

অমরেশ রায় ও কামরুল হাসান

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সম্ভাব্য প্রার্থীদের জমজমাট প্রচার-প্রচারণা শুরু হয়েছে। নির্বাচনের দিন যত এগিয়ে আসছে, প্রচার ততই বাড়ছে। চায়ের কাপেও আলোচনায় ঠাঁই করে নিচ্ছে নির্বাচন প্রসঙ্গ। সম্ভাব্য এসব প্রার্থী গোটা এলাকায় নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। ফলে ঢাকা সিটি করপোরেশনের উত্তর ও দক্ষিণ অংশের নবগঠিত ৩৬টি ওয়ার্ডের আসন্ন নির্বাচন ঘিরে অন্য এলাকাগুলোর মতো উল্লিখিত ওয়ার্ডগুলোতেও নির্বাচনী হাওয়া বইতে শুরু করেছে।

সম্ভাব্য প্রার্থীদের মধ্যে ক্ষমতাসীন দলের সম্ভাব্য প্রার্থীদের তৎপরতা বেশি চোখে পড়ছে। মেয়র পদে প্রার্থী ঘোষণা হয়ে যাওয়ায় বিএনপির প্রার্থীরাও জোরেশোরে নেমেছেন। সংখ্যায় কম হলেও জাতীয় পার্টি (এরশাদ) থেকে সম্ভাব্য কাউন্সিলর প্রার্থীদের নির্বাচনী তৎপরতা চোখে পড়েছে।

এদিকে, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়ার সময় আছে আর মাত্র দু'দিন। এ কারণে অনেক সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেই নেমে পড়েছেন প্রচার-প্রচারণায়। দলীয় সমর্থন পেতে তদবির-লবিংয়ের পাশাপাশি ভোটারদের সঙ্গে গণসংযোগেও ব্যস্ত সময় কাটাচ্ছেন কেউ কেউ।

নিচে ডিএসসিসির নবগঠিত ৭০ থেকে ৭৫ নম্বর ওয়ার্ডের সম্ভাব্য কাউন্সিলর প্রার্থীদের নির্বাচনী তৎপরতা তুলে ধরা হলো-

আওয়ামী লীগ :ডেমরা ইউনিয়ন ভেঙে ডিএসসিসির নবগঠিত ৭০ নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগ থেকে সম্ভাব্য কাউন্সিলর প্রার্থী হিসেবে নির্বাচনী তৎপরতা চালাচ্ছেন দলের বৃহত্তর ডেমরা থানার সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিক, ডেমরা ইউনিয়নের সাবেক সভাপতি হাজি মোহাম্মদ আমান উল্লাহ, সাবেক সাংগঠনিক সম্পাদক ও ইউপি মেম্বর এরশাদ আলম এবং ঢাকা মহানগর দক্ষিণ মহিলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও সাবেক সংরক্ষিত মহিলা মেম্বর রোকসানা আক্তার।

মাণ্ডা ইউনিয়ন ভেঙে গঠিত ৭১ নম্বর ওয়ার্ডে সম্ভাব্য প্রার্থী হিসেবে তৎপর রয়েছেন আওয়ামী লীগের মাণ্ডা ইউনিয়নের সাধারণ সম্পাদক খায়রুজ্জামান খায়রুল, সাবেক সভাপতি এখলাস হোসেন খান, সাবেক সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম রতন, সাবেক সাধারণ সম্পাদক সামিদুল হক গোগা, স্থানীয় নেতা ও ইউপি মেম্বর সমুর উদ্দিন, মাণ্ডা ইউনিয়ন কৃষক লীগের সাবেক সাধারণ সম্পাদক ও ইউপি মেম্বর জমসের আলী, ওয়ার্ড কৃষক লীগের সভাপতি জাহাঙ্গীর হোসেন চঞ্চল, ওয়ার্ড যুবলীগের সভাপতি বিপ্লব হোসেন এবং যুবলীগ নেতা ও ইউপি মেম্বর মো. সোলায়মান।

একই ইউনিয়ন ভেঙে গঠিত ৭২ নম্বর ওয়ার্ডের সম্ভাব্য কাউন্সিলর প্রার্থীরা হচ্ছেন- আওয়ামী লীগের মাণ্ডা ইউনিয়নের সভাপতি শফিকুল আলম শামীম, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক শাওন চৌধুরী, সাবেক সাংগঠনিক সম্পাদক মনির হোসেন, ইউনিয়ন নেতা তাজুল ইসলাম, ওয়ার্ড যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি সানজিদ আহমেদ নাজু, সাবেক যুবলীগ নেতা আক্তার হোসেন, সাবেক ছাত্রলীগ নেতা নাসির উল্যাহ এবং বাস্তুহারা লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদ মাস্টার।

দক্ষিণগাঁও ইউনিয়ন ভেঙে গঠিত ৭৩ নম্বর ওয়ার্ডে দলের খিলগাঁও থানার  সাবেক সিনিয়র সহ-সভাপতি জিয়াউল হক জিয়া, সবুজবাগ থানার সাবেক দপ্তর সম্পাদক মাহবুবুর রহমান, দক্ষিণগাঁও ইউনিয়ন সভাপতি সফিকুল ইসলাম, সাবেক সিনিয়র সহ-সভাপতি হযরত আলী, সাবেক সহ-সভাপতি বাছির আহম্মেদ রতন, সাবেক ধর্মবিষয়ক সম্পাদক রেজাউল করিম, ইউনিয়ন নেতা মোহাম্মদ ইব্রাহীম, মিজানুর রহমান মিজান এবং বৃহত্তর সবুজবাগ থানা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি নূরে আলম সম্ভাব্য কাউন্সিলর প্রার্থী হিসেবে মাঠে নেমেছেন।

একই ইউনিয়ন ভেঙে নবগঠিত ৭৪ নম্বর ওয়ার্ডে নির্বাচনী মাঠে রয়েছেন আওয়ামী লীগের দক্ষিণগাঁও ইউনিয়নের সাধারণ সম্পাদক ফজর আলী, প্রস্তাবিত যুগ্ম সাধারণ সম্পাদক আজিজুল হক, প্রস্তাবিত সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন, সাবেক সহ-সভাপতি হুমায়ুন কবির, ইউনিয়ন নেতা এস এম জামাল হোসেন, আ. হালিম সরকার, ওয়ার্ড যুবলীগ সভাপতি আবুল কালাম আজাদ এবং সাধারণ সম্পাদক ও ইউপি মেম্বর হাবিবুর রহমান সোহাগ।

এ ছাড়া নাসিরাবাদ ইউনিয়ন ভেঙে গঠিত ৭৫ নম্বর ওয়ার্ডে সম্ভাব্য প্রার্থী হিসেবে প্রচার-প্রচারণা চালাচ্ছেন দলের নাসিরাবাদ ইউনিয়ন সভাপতি জহিরুল ইসলাম ব্যাপারী, সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন, সাবেক সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা ওমর আলী, স্থানীয় নেতা সোনিয়া হোসেন এবং নাসিরাবাদ ইউনিয়ন যুবলীগের সভাপতি মনির হোসেন মোল্লা।

বিএনপি : ৭০ নম্বর ওয়ার্ডে বিএনপির সম্ভাব্য কাউন্সিলর প্রার্থীরা হচ্ছেন দলের ডেমরা ইউনিয়নের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম ও যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল মেম্বর।

৭১ নম্বর ওয়ার্ডে সম্ভাব্য প্রার্থী হিসেবে রয়েছেন মাণ্ডা ইউনিয়ন বিএনপির আহ্বায়ক খোরশেদ আলম এবং মুগদা থানা যুবদলের যুগ্ম আহ্বায়ক নবী উল্লাহ খান।

৭২ নম্বর ওয়ার্ডে দলীয় সমর্থন পেতে চান মাণ্ডা ইউনিয়ন বিএনপির যুগ্ম আহ্বায়ক হাজী জিয়াউল হক রতন, যুগ্ম আহ্বায়ক মোক্তার হোসেন, সাবেক সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান হাসান সাঈদ তাহেন, ইউনিয়ন নেতা ও বর্তমান ইউপি চেয়ারম্যান আলমাস হোসেন এবং মাণ্ডা ইউনিয়ন যুবদলের সাংগঠনিক সম্পাদক আক্তার হোসেন।

৭৩ নম্বর ওয়ার্ডে বিএনপির একক কাউন্সিলর প্রার্থী হিসেবে আছেন দলের দক্ষিণগাঁও ইউনিয়নের সিনিয়র সহ-সভাপতি এইচ এস সরওয়ার্দী, ইউনিয়ন বিএনপি নেতা শহীদুল্লাহ শহীদ, সোহেল আহমেদ মাসুদ, নুর মোহাম্মদ, মাহবুবুর রহমান মিন্টু ও মনিরুজ্জামান।

৭৪ নম্বর ওয়ার্ডে সম্ভাব্য কাউন্সিলর প্রার্থী হিসেবে প্রচারে নেমেছেন বিএনপির দক্ষিণগাঁও ইউনিয়নের সহ-সভাপতি ও মেম্বর হাজি রমজান আলী, সহ-সভাপতি আবদুল হালিম, যুগ্ম সাধারণ সম্পাদক মজিবুর রহমান, ইউনিয়ন নেতা আবদুর রহিম মিলন, সাজ্জাদ হোসেন, সবুজবাগ থানা যুবদলের সিনিয়র সহ-সভাপতি হাবিবুর রহমান, স্থানীয় নেতা আবদুল হান্নান, দেলোয়ার হোসেন এবং দক্ষিণগাঁও ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের নেতা মোহাম্মদ আবদুল লতিফ।

এ ছাড়া ৭৫ নম্বর ওয়ার্ডে দলের নাসিরাবাদ ইউনিয়ন সভাপতি ও ইউপি চেয়ারম্যান আকবর হোসেন, স্থানীয় নেতা আওলাদ হোসেন, সুরুজ মিয়া, মোবারক হোসেন, মজিবুর রহমান বাদল, কামরুজ্জামান এবং ফজলুল হক তালুকদার নির্বাচনী তৎপরতা চালাচ্ছেন।

জাতীয় পার্টি :জাতীয় পার্টির (এরশাদ) হয়ে ৭০ নম্বর ওয়ার্ডে দলের ডেমরা থানা সভাপতি আবুল হাশেম ও সাধারণ সম্পাদক আবদুল আউয়াল সম্ভাব্য কাউন্সিলর প্রার্থী হিসেবে প্রচারে নেমেছেন।

পরবর্তী খবর পড়ুন : শিক্ষা সংবাদ

 ফিলিপাইন নয়, অভিযান বাংলাদেশ মডেলে

ফিলিপাইন নয়, অভিযান বাংলাদেশ মডেলে

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ফিলিপাইন বা অন্য কোনো দেশের ...

 স্বল্প সময়ে নানা জরুরি প্রসঙ্গে আলোচনা হবে

স্বল্প সময়ে নানা জরুরি প্রসঙ্গে আলোচনা হবে

শান্তিনিকেতনে আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ...

 ১৯৮ ভবনের দিকে অভিযোগের তীর

১৯৮ ভবনের দিকে অভিযোগের তীর

গুলিস্তানের ফুলবাড়িয়ায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সুন্দরবন স্কয়ার মার্কেটের ...

নজরুল জয়ন্তী আজ

নজরুল জয়ন্তী আজ

বাংলা সাহিত্যাকাশে তার আবির্ভাবকে বলা যায় অগ্নিবীণা হাতে ধূমকেতুর মতো ...

সিটি ভোটের প্রচারে নামছেন এমপিরা

সিটি ভোটের প্রচারে নামছেন এমপিরা

ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রস্তাবে সায় দিয়ে সিটি করপোরেশন নির্বাচনের আচরণবিধি ...

আগারগাঁওয়ে পাসপোর্ট করতে এসে দালালসহ ধরা রোহিঙ্গা নারী

আগারগাঁওয়ে পাসপোর্ট করতে এসে দালালসহ ধরা রোহিঙ্গা নারী

পাসপোর্ট করার জন্য রাজধানীর আগারগাঁও পাসপোর্ট অফিসে এসে দালালসহ ধরা ...

খালেদা জিয়ার জামিন আবেদনের আদেশ রোববার

খালেদা জিয়ার জামিন আবেদনের আদেশ রোববার

কুমিল্লার এক হত্যা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হাইকোর্টে জামিন ...

রোহিঙ্গা শিশুদের নিজের সন্তানের মতো দেখুন: প্রিয়াঙ্কা

রোহিঙ্গা শিশুদের নিজের সন্তানের মতো দেখুন: প্রিয়াঙ্কা

কক্সবাজারের শরণার্থী ক্যাম্পগুলোতে আশ্রয় নেওয়া রোহিঙ্গা নারী ও শিশুদের সব ...