রাজনীতি

শেষবেলায় বিভেদের সুর বিএনপিতে

সিলেট-১ আসন

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৮       প্রিন্ট সংস্করণ     

চয়ন চৌধুরী, সিলেট

নির্বাচনী প্রস্তুতির শেষবেলায় এসে বিএনপিতে বিভেদের সুর বেজে উঠেছে দেশের আলোচিত, মর্যাদাপূর্ণ সিলেট-১ (সদর-নগর) আসনে। স্বাধীনতা-পরবর্তী প্রতিটি নির্বাচনে এ আসনে বিজয়ী দলই সরকার গঠন করেছে। কয়েক বছর ধরে এ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিচ্ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদির। পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে বিজয়ী বিএনপির খন্দকার আবদুল মালিকের ছেলে তিনি। এত দিন নির্বাচনী মাঠে একা থাকলেও সম্প্রতি তার দিকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন কেন্দ্রীয় সদস্য ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী। 

এরই মধ্যে সদ্য সমাপ্ত সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে বিজয়ী হয়েছেন বিএনপি প্রার্থী আরিফুল হক চৌধুরী। এই জয় তৃণমূল পর্যায়ের বিএনপির নেতাকর্মীদের উজ্জীবিত করে তুলেছে। পাশাপাশি আবুল মুক্তাদির ও শাহরিয়ার হোসেনের মুখোমুখি অবস্থান তাদের ভাবিয়েও তুলছে। সিলেট মহানগর বিএনপির সাবেক আহ্বায়ক ডা. শাহরিয়ার হোসেন এর আগে দলের অভ্যন্তরে নিখোঁজ নেতা ইলিয়াস আলীবিরোধী বলয়ের নেতৃত্ব দিয়েছেন। প্রয়াত অর্থমন্ত্রী সাইফুর রহমানের অনুসারী ডা. শাহরিয়ার হোসেন সিটি নির্বাচনে দলীয় প্রার্থীর প্রধান নির্বাচনী এজেন্টের দায়িত্ব পালন করেন। এ আসনে সাইফুর রহমানের নির্বাচন পরিচালনার অভিজ্ঞতার আলোকে এখন তিনি নিজেই প্রার্থী হতে চাইছেন।

ব্যক্তিগত কারণে কেন্দ্রীয় সহসভাপতি সমশের মবিন চৌধুরী ২০১৫ সালের ২৯ অক্টোবর বিএনপি থেকে পদত্যাগ করেন। বিএনপি-জামায়াত জোট সরকারের পররাষ্ট্র সচিব সমশের মবিন ২০০৭ সালে বিএনপিতে যোগ দিয়েছিলেন। ২০০৯ সালের ৫ সেপ্টেম্বর সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের মৃত্যুর পর সিলেট-১ (সদর) আসনে বিএনপির কাণ্ডারি হিসেবে তিনি আলোচনায় ছিলেন। সাবেক এই কূটনীতিক নিজেও সিলেটের স্থানীয় রাজনীতিতে নিজের বলয় তৈরি করে মাঠে সক্রিয় হয়ে ওঠেন। কিন্তু তিনি দল ত্যাগের পর এই গুরুত্বপূর্ণ আসনে প্রার্থী সংকট দেখা দেয়। শূন্যস্থান পূরণে মাঠে নামেন আবদুল মুক্তাদির। প্রয়াত বাবার নামে 'খন্দকার আবদুল মালিক ফাউন্ডেশনের' ব্যানারে নানা তৎপরতা শুরু করেন তিনি।

২০১৪ সালের নির্বাচন বয়কট করলেও তখন থেকেই বিএনপির সম্ভাব্য প্রার্থী হিসেবে সিলেটে নিজস্ব বলয় গড়ে তুলতে সক্রিয় হয়ে ওঠেন চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল মুক্তাদির। এতদিন বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রচারও চালিয়ে আসছিলেন তিনি। গত আগস্ট মাসে নগরীতে পোস্টারিংয়ের মাধ্যমে প্রার্থিতা ঘোষণা করেছেন শাহরিয়ার হোসেন। সিলেট জেলা ও মহানগর বিএনপির অন্তত তিনজন নেতা সমকালকে এ তথ্য জানিয়েছেন। এ পরিস্থিতিতে সিলেট বিএনপিতে নতুন মেরুকরণের কথাও বলছেন তারা।

সাম্প্রতিক সময়ে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি গঠনে আবদুল মুক্তাদিরের প্রভাবের কথা বিএনপি নেতারা বলেছেন। 

তবে কোনো মেরুকরণের সম্ভাব্যতা উড়িয়ে দিয়ে সম্প্রতি সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি গঠনে প্রভাব বিস্তারকারী নেতা খন্দকার আবদুল মুক্তাদির সমকালকে বলেছেন, গত ৭-৮ বছর ধরে তিনি সচেতনভাবে সব ধরনের গ্রুপিং থেকে দূরত্ব বজায় রেখে চলেছেন। তিনি বলেন, বড় দলে অনেকেই মনোনয়ন চাইতে পারেন। ব্যক্তিগতভাবে তিনিও নির্বাচনে অংশ নিতে প্রস্তুত। তবে নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারটি অনেক বিষয়ের ওপর নির্ভরশীল জানিয়ে তিনি আরও বলেন, বিএনপি নির্বাচনে যাবে কি-না, সেটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

অন্যদিকে ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী বলেন, সিলেট-১ আসনে তার ভোটের অভিজ্ঞতা রয়েছে। অতীতে সাইফুর রহমানের নির্বাচন পরিচালনা কমিটিতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। সরকার গঠনসহ জাতীয় রাজনীতিতে প্রভাব বিস্তারে সক্ষম হেভিওয়েট প্রার্থীরাই বড় দলগুলোর হয়ে এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তিনি জানান, দীর্ঘদিনের রাজনৈতিক পথপরিক্রমায় এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করার সামর্থ্য অর্জন করেছেন তিনি। সার্বিক বিষয় বিবেচনায় দলের মনোনয়ন চাওয়া যেমন যৌক্তিক, তেমনি তা প্রাপ্য বলেও মনে করেন তিনি।

আরও পড়ুন

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারত 'বধ' করেই ফেলেছিল আফগানিস্তান। কিন্তু ম্যাচটা শেষ পর্যন্ত টাই ...

১৪ দল-বিএনপি মুখোমুখি

১৪ দল-বিএনপি মুখোমুখি

রাজনীতিতে পাল্টাপাল্টি বক্তব্য ও কর্মসূচিকে ঘিরে উত্তাপ ক্রমশ বাড়ছে। এবার ...

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

আগামীকাল বৃহস্পতিবার প্রথমে রাজধানীতে জনসভা করার ঘোষণা দিয়েছিল বিএনপি। ওইদিন ...

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

বাংলাদেশের পর্যটন সম্ভাবনাকে রাশিয়ার জনগণের সামনে তুলে ধরা এবং দ্বিপক্ষীয় ...

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

মুক্ত জলাশয়ে মাছ ধরে তা বিক্রি করে সংসার চলতো ভূমিহীন ...

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

শুরুতে স্বাগত জানালেও জাতীয় ঐক্য প্রক্রিয়া গঠন এবং সরকারবিরোধীদের নিয়ে ...

জিততেই হবে আজ

জিততেই হবে আজ

অতীতের ভুল তারা কখনোই স্বীকার করে না। মানতে চায় না ...

প্রশাসনে নির্বাচনী রদবদল

প্রশাসনে নির্বাচনী রদবদল

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে প্রশাসন সাজানোর উদ্যোগ নিয়েছে ...