ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নির্বাচনী পরিবেশ তৈরি করুন: ফখরুল

খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নির্বাচনী পরিবেশ তৈরি করুন: ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর -ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ১৬:১২ | আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ১৬:২৮

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নির্বাচনের পরিবেশ তৈরির আহ্বান জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, যে নির্বাচনে কথা বলার সুযোগ থাকবে না, প্রচারণার সুযোগ থাকবে না, ভোট দেওয়ার সুযোগ থাকবে না, জনগণ ভোট দিতে পারবে না; সেই নির্বাচন এ দেশে আর হবে না।

জাতীয় প্রেস ক্লাবে ২০ দলীয় জোটের অন্যতম শরিক জমিয়তে উলামায়ে ইসলামের উদ্যোগে বুধবার 'একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও বর্তমান রাজনৈতিক পরিস্থিতি' শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

সুষ্ঠু নির্বাচন দাবি করে সরকারের উদ্দেশে বিএনপি মহাসচিব বলেন, রাজনৈতিক নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার করুন; সংসদে ভেঙে দিয়ে পদত্যাগ করুন। নির্বাচনকালীন একটা নিরপেক্ষ, নির্দলীয় সরকার তৈরি করুন। নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠন করুন। নির্বাচনের সময় অবশ্যই সেনাবাহিনীকে মোতায়েন করতে হবে নির্বাহী ক্ষমতা দিয়ে। আর ইভিএম চলবে না। কারণ, ইভিএমে ১-কে ১০ ভোট বানানো যায়, ১০০ ভোট বানানো যায়।

জাতীয় ঐক্যের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, এই যে দুঃশাসন, এই যে ফ্যাসিবাদ চেপে বসেছে; একে সরাতে হলে সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ হতে হবে। সেই লক্ষ্যে শুধু ২০ দল নয়, সব রাজনৈতিক দল ও সংগঠনকে একত্রিত হয়ে এই সরকারকে অবাধ-সুষ্ঠু নির্বাচন দিতে বাধ্য করতে হবে। সেই নির্বাচনে জনগণের সরকার প্রতিষ্ঠিত হবে।

মির্জা ফখরুল বলেন, এই সরকার ভৌতিক সব মামলা দিচ্ছে নেতাকর্মীদের বিরুদ্ধে। নির্বাচনে ২০ দলীয় জোট অংশ নিলে তাদের কোনো অস্তিত্ব থাকবে না। তাই তারা বিএনপি ও ২০ দলীয় জোটকে দূরে সরিয়ে রাখতে চায়।

বিএনপি মহাসচিব বলেন, রাজনৈতিক উদ্দেশ্যে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে জড়ানো হয়েছে। 

তিনি বলেন, আজকে আপনাদের মতো করে যা খুশি তা করতে পারেন। কিন্তু উপরওয়ালা একজন আছেন। তিনি বিচার করবেন। সঠিক ন্যায়বিচার হবে। সেই বিচারের জন্য অপেক্ষা করুন। সেই বিচারের সামনে আপনাদের দাঁড়াতে হবে। 

তিনি আরও বলেন, এই সরকার অত্যন্ত সুপরিকল্পিতভাবে দেশের সব প্রতিষ্ঠানকে ধবংস করে দিয়েছে। বাংলাদেশের সব গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে ধ্বংস করে দেওয়ার জন্য তাদের একদিন বিচার হবে।

সংগঠনের মহাসচিব মাওলানা নূর হোসাইন কাশেমীর সভাপতিত্বে ও যুগ্ম মহাসচিব মাওলানা মনজুরুল ইসলামের পরিচালনায় মতবিনিময় সভায় জাতীয় পার্টির (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, ইসলামী ঐক্যজোটের অ্যাডভোকেট এমএ রকীব, খেলাফত মজলিসের আহমেদ আবদুল কাদের, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ প্রমুখ বক্তব্য দেন।

আরও পড়ুন

×