ফারমার্স ব্যাংক কেলেঙ্কারি

মহীউদ্দীন আলমগীরের অনিয়ম খতিয়ে দেখছে দুদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০১৮     আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৮      

সমকাল প্রতিবেদক

ফারমার্স ব্যাংকের ঋণ বিতরণ ও নিয়োগ অনিয়মের সঙ্গে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীরের সংশ্নিষ্টতা খতিয়ে দেখছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনে উঠে আসা অনিয়মের বিষয়ে সম্প্রতি ফারমার্স ব্যাংক থেকে বিস্তারিত তথ্য নিয়েছে সংস্থাটি। 


বাংলাদেশ ব্যাংকের সাম্প্রতিক এক পরিদর্শনে একজন ঋণ গ্রহীতার অ্যাকাউন্ট থেকে পে-অর্ডারের মাধ্যমে সাবেক চেয়ারম্যান মহীউদ্দীন খান আলমগীর ও অডিট কমিটির তখনকার চেয়ারম্যান মাহাবুবুল হক চিশতীর (বাবুল চিশতী) হিসাবে টাকা স্থানান্তরের তথ্য উঠে আসে। তদন্ত প্রতিবেদনের আলোকে গতকাল সমকালে 'ঋণের কমিশন নিয়েছেন মহীউদ্দীন আলমগীর' শিরোনামে একটি রিপোর্ট প্রকাশিত হয়। অনিয়মের এ তথ্য ব্যাংক খাতসহ বিভিন্ন মহলে আলোচনার জন্ম দিয়েছে। 


ফারমার্স ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. এহসান খসরু গতকাল সমকালকে বলেন, কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শনে উঠে আসা অনিয়মের বিষয়ে দুদক বিস্তারিত তথ্য নিয়েছে। সংস্থাটির পক্ষ  থেকে যেসব তথ্য চাওয়া হচ্ছে ব্যাংক তা সরবরাহ করছে। অবশ্য দুদকের পক্ষ থেকে সরেজমিন এখনও কেউ ব্যাংকে গিয়ে তদন্ত করেনি।


ফারমার্স ব্যাংকের বিভিন্ন অনিয়মের ওপর পরিচালিত পরিদর্শনের আলোকে আরও বিস্তারিত তদন্ত করে ব্যবস্থা নেওয়ার জন্য প্রতিবেদনটি দুদকে পাঠায় বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিস বিভাগ। মানি লন্ডারিংয়ের বিষয়ে ব্যবস্থা নিতে প্রতিবেদনটি দেওয়া হয় বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটে (বিএফআইইউতে)। এ ছাড়া ২০১৫ থেকে ২০১৭ সালে যেসব ঋণ দেওয়া হয়েছে তার অনুমোদন প্রক্রিয়া, ঋণের সদ্ব্যবহার, সহায়ক জামানত, ঋণ গ্রহীতা প্রতিষ্ঠানের অস্তিত্ব যাচাইসহ সার্বিক অনিয়মের সঙ্গে জড়িত সব পক্ষকে চিহ্নিত করে আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে বহিঃনিরীক্ষক দিয়ে বিষদ পরিদর্শন করানোর জন্য ফারমার্স ব্যাংকের বর্তমান কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।


চরম তারল্য সংকট এবং বিভিন্ন অনিয়ম প্রতিরোধে ব্যর্থতার দায়ে বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপে গত ২৭ নভেম্বর ফারমার্স ব্যাংকের পরিচালনা পর্ষদ এবং চেয়ারম্যান পদ থেকে পদত্যাগে বাধ্য হন মহীউদ্দীন খান আলমগীর। একই দিন অডিট কমিটির চেয়ারম্যান মাহাবুবুল হক চিশতীও পদত্যাগ করেন। বিভিন্ন প্রক্রিয়া শেষে গত ১৯ ডিসেম্বর একেএম শামীমকে এমডি পদ থেকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকটিতে চলমান তারল্য সংকট কাটিয়ে উঠতে নতুন করে ১১শ' কোটি টাকার মূলধন সংগ্রহের চেষ্টা চলছে। এ ছাড়া আমানত বাড়াতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে বর্তমান কর্তৃপক্ষ।

আরও পড়ুন

যখন ভুল ভাঙল...

যখন ভুল ভাঙল...

বাড়ির ছাদে হাতে শটগান নিয়ে গুলি করছেন এক নারী। কালো ...

মননশীল বইয়ের পাঠক বাড়ছে

মননশীল বইয়ের পাঠক বাড়ছে

কাল বাদে পরশু শেষ হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা। তিন দিন ...

সমীকরণ মিলছে না জোটে জটিলতা একক প্রার্থীতেও

সমীকরণ মিলছে না জোটে জটিলতা একক প্রার্থীতেও

আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে সুপরিচিত ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ-রানীশংকৈল উপজেলার একাংশ) আসনটি ...

ট্রাভেল ব্যাগে মিলল নিখোঁজ ছাত্রীর লাশ

ট্রাভেল ব্যাগে মিলল নিখোঁজ ছাত্রীর লাশ

সকালে কলেজে যাওয়ার কথা বলে গত শনিবার মিরপুরে মামার বাসা ...

বাউফলে স্বরাষ্ট্রমন্ত্রীর অনুষ্ঠানে সংঘর্ষে আওয়ামী লীগের দুই পক্ষ

বাউফলে স্বরাষ্ট্রমন্ত্রীর অনুষ্ঠানে সংঘর্ষে আওয়ামী লীগের দুই পক্ষ

বাউফল মডেল থানা উদ্বোধন করতে গিয়েছিলেন প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান ...

প্রশ্নফাঁস বন্ধ করতে না পারলে পদত্যাগ করুন: মতিন খসরু

প্রশ্নফাঁস বন্ধ করতে না পারলে পদত্যাগ করুন: মতিন খসরু

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুল মতিন খসরু বলেছেন, প্রশ্ন ফাঁস ...

সু চির বিচার চাইলেন তিন নোবেলজয়ী নারী

সু চির বিচার চাইলেন তিন নোবেলজয়ী নারী

শান্তিতে তিন নোবেল বিজয়ী ইরানের শিরিন এবাদি, ইয়েমেনের তাওয়াক্কল কারমান ...

অভিজিৎ হত্যার তিন বছরেও হয়নি চার্জশিট

অভিজিৎ হত্যার তিন বছরেও হয়নি চার্জশিট

বিজ্ঞানমনস্ক লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যার তিন বছর পার ...