ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

উন্মুক্ত হলো বিশ্বভারতীতে বাংলাদেশ ভবনের জাদুঘর

উন্মুক্ত হলো বিশ্বভারতীতে বাংলাদেশ ভবনের জাদুঘর

ফাইল ছবি

কলকাতা প্রতিনিধি

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০১৮ | ১৩:০৪

সর্বসাধারনের জন্য এবার খুলে দেওয়া হলো ভারতের পশ্চিমবঙ্গে বীরভূম জেলায় শান্তিনিকেতনে বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ভবনের জাদুঘর।

মঙ্গলবার সকালে একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানের মধ্যে দিয়ে জাদুঘরের উদ্বোধন হয়।

বুধ ও বৃহস্পতিবার ছাড়া প্রতিদিন এই জাদুঘর খোলা থাকবে। জাদুঘরের জন্য কোনও প্রবেশমূল্য লাগবে না, কিন্তু প্রবেশ করার সময় সচিত্র পরিচয়পত্র লাগবে।

বিশ্বভারতী সূত্রে জানা গেছে, ২০১৫ সালে বাংলাদেশ ভবন তৈরির জন্য ২৫ কোটি রুপি দেয় বাংলাদেশ সরকার। এই ভবন তৈরি করে ভারত সরকারের ন্যাশানাল কনস্ট্রাক্টশন কোম্পানি।

গত ২৫ মে এই ভবনের উদ্বোধন করেন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি।

এই জাদুঘরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসকে তুলে ধরা হয়েছ। মুক্তিযুদ্ধের সময়ের ডাক টিকিট, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর সরকারের একাধিক নির্দেশন রয়েছে এখানে। এছাড়াও সুলতান যুগের বিভিন্ন মুদ্রা, ব্রিটিশ আমলের মুদ্রা, পনেরো-ষোল শতকের মাটি খনন করে প্রাপ্ত টেরাকোটার মূর্তিসহ একাধিক মূল্যবান প্রত্মতাত্মিক নির্দশন রয়েছে এখানে। 

এদিকে বাংলাদেশ ভবনের বাইরে দুটি মুর‌্যাল তৈরির সিদ্ধান্ত হয়েছে। এর একটি করবেন বিখ্যাত শিল্পী যোগেন চৌধুরী।

এ বিষয়ে বাংলাদেশ ভবনের দায়িত্বে থাকা মানবেন্দ্র মুখোপাধ্যায় বলেন, যাদুঘরের কিছু কাজ অসম্পূর্ণ আছে। কিন্তু বাংলাদেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের সময় ঠিক হয়েছিল সেপ্টেম্বরে খোলা হবে, তাই যাদুঘর খোলা হয়েছে। বিশ্বভারতীর নিরাপত্তারক্ষীরা এখানকার নিরাপত্তার দায়িত্ব থাকবেন।


আরও পড়ুন

×